ধ্বনি হোক অলংকৃত

FL Studio হলো এমন একটি সফটওয়্যার যার সাহায্যে সঙ্গীত বিষয়ে যারা মুটামুটি জানেন তারা খুব সহজেই যেকোন গানের মিউজিক তৈরি করতে পারেন। প...

FL Studio Bangla Tutorial Tutorial : Intro

FL Studio হলো এমন একটি সফটওয়্যার যার সাহায্যে সঙ্গীত বিষয়ে যারা মুটামুটি জানেন তারা খুব সহজেই যেকোন গানের মিউজিক তৈরি করতে পারেন। পাশাপাশি গানটি রেকর্ড করে অডিও ফাইল আকারে বের করে বন্ধু-বান্ধবকে শুনাতে পারেন।  FL এর পূর্ণরুপ হলো Fruity Loops. 

পৃথিবীর এমন কোনো সাউন্ড বা বাদ্যযন্ত্র নেই যা এতে নেই। আর একান্তই যদি কিছু দৈবক্রমে বাদ পড়ে যায় তাহলেও চিন্তা নেই। খুব সহজে সেটাও আপনি এর সাথে যুক্ত করতে পারবেন। এমনকি নিজে কিছু সাউন্ড রেকর্ড করে নতুন একটা বাদ্যযন্ত্র আপনি নিজেই তৈরি করতে পারবেন। আর যত প্র্যাকটিস করবেন এই সফটওয়্যারটিতে ততই দক্ষ হয়ে উঠবেন।

এছাড়া যেকোনো অডিও ফাইলের সব রকমের কাজ এই সফটওয়্যারটির সাহায্যে করতে পারবেন।
সফটওয়্যারটি দেবার আগে আমার সঙ্গীত অভিজ্ঞতা সম্পর্কে আপনাদের কিছু বলে নিই।

আমি সঙ্গীতের হাতে-খড়ি হয় NOKIA 1100 মোবাইলের মাধ্যমে। ২০০৪-৫ সালের ঘটনা। তখন আমার আব্বা প্রথম মোবাইল কেনেন। ঐ ফোনেই Extras মেনুতে Composer নামে একটা অপশন ছিল। টিভিতে সা-রে-গা-মা শুনে শুনে ফোনেও মিলানোর চেষ্টা করতাম। তারপর সহজকিছু গানের মিউজিক দিয়ে চর্চা করতে করতে এখন প্রায় জানা যেকোন গানেরই মিউজিক তৈরি করতে পারি কয়েক মিনিটেই।

উৎসাহী পাঠকরা নিজেরাও চেষ্টা করে দেখতে পারেন। যদিও এখন সেই ফোনগুলো খুব কমই দেখতে পাওয়া যায়। তবে NOKIA 1xxx  সিরিজের যেসকল ফোনে Composer অপশন পাবেন সবগুলোতেই হবে। দেখি নিচের বোতামগুলো চাপতে থাকুন। কী গানের মিউজিক তৈরি হয় তা কমেন্ট করে জানান।


1-8-1-3-3-4-4-3-4-5(চাপ দিয়ে এক সেকেন্ড ধরে রাখুন 8.g1 না আসা পর্যন্ত)-9-
5-8-#-5-4-3-4-5(চাপ দিয়ে এক সেকেন্ড ধরে রাখুন 8.g1 না আসা পর্যন্ত)-9-
5-8-#-5-4-3-4-5-5-5-5-#-5-4-2-#-2-1-1(চাপ দিয়ে এক সেকেন্ড ধরে রাখুন 8.c1 না আসা পর্যন্ত)-9

তো এরপর আমার আব্বা আমাদের নিজ এলাকা বগুড়ায় ট্রান্সফার হয়ে এলেন। সরকারি চাকুরিজীবি তো। ১ম-১০ম শ্রেণী পর্যন্ত মোট আটটার মতো স্কুল পরিবর্তন করতে হয়েছে।
কী বলবেন জানি। দীপু নাম্বার ২, না না ৩। তাইতো?
যাইহোক বাড়ি এলাম। খালার বাড়িতে একটা হারমোনিয়াম ছিল। ওটা বাড়িতে নিয়ে এলাম। সা-রে-গা-মার ম্যাপিংটা মোবাইল অনুযায়ী করে নিলাম। আর বাজাতে থাকলাম। কিছুদিন প্র্যাকটিস করার পর দেখলাম বেশ ভালোই আয়ত্তে এসেছে। এরপর প্র্যাকটিস করেছি, বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়েছি, পুরস্কার জিতেছি, কিন্তু খালার বাড়ি থেকে লোক এসে হারমোনিয়ামটা নিয়ে গেল। আর আমার সঙ্গীত সাধনায় ভাটা পড়ে গেল। 
তো এরই মধ্যে আমার আব্বা আমাকে কম্পিউটার কিনে দিলেন। তো কম্পিউটার হাতে আসার পর প্রথমেই ভাবলাম কিভাবে কম্পিউটারেই হারমোনিয়াম বাজানো যায়। কারো মুখে FL Studio সফটওয়্যারটির গুণাগুণ শুনেছিলাম। তাই ইন্টারনেট থেকে একটা Demo Version নামিয়ে নিলাম।
Demo Version পেয়েই আমি মহাখুশি! কারণ, হারমোনিয়াম বাজাতে পারছি। আরো বিভিন্ন বাদ্যযন্ত্র বাজাতে পারছি। আর FL Studio ওপেন করলে প্রথমেই ৪ টা ড্রামকিট থাকে। ওগুলো দিয়ে মুটামুটি একটা তাল তৈরি করে কম্পিউটারের কিবোর্ড দিয়ে বাজাতাম আর গান গাইতাম। আর কিবোর্ডে বাজানোর সুবিধার্থে দোকান থেকে মেয়েদের কপালের টিপ কিনে এনে হারমোনিয়ামের মতো করে লাগালাম। আর চায়না একটা ফোন দিয়ে যা গাইতাম তা রেকর্ড করতাম। চায়না ফোনগুলোতে সত্যি দারুণ রেকর্ডিং হয়। আর অডিও ইডিটর দিয়ে সেই সাউন্ড বাড়িয়ে শুনতাম, শুনাতাম আর ভাবতাম শিল্পী তো হয়েই গেলাম!
যাইহোক। এরপর অনেক খুঁজাখুজির পর 4shared থেকে ঐ FL StudioCrack ডাউনলোড করে ফুল ভার্সন করলাম। আর প্র্যাকটিস শুরু করলাম। বছরখানেক এভাবে প্র্যাকটিস করার পর এখন এমন অবস্থা হয়েছে যে আমার জানা যেকোনো গানের মিউজিকই কম্পোজ করে রেকর্ড করতে পারি।
আমার কম্পোজ করা (শিল্পী শ্রীকান্তের) একটা গান। অবশ্যই আমার কর্কশ কন্ঠের।

আজ বেশিকিছু লিখব না। শুধু মিউজিকের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার গুলো আপনারা ডাউনলোড করে নিতে পারেন। এরপর শিখাবো কিভাবে কাজ করা শুরু করবেন।
1.       FL Stdio 11 Producer Edition (297mb) Download ↓↓ 
FL Studio 11 Crack Download ↓↓
Installation Tutorial Video Download ↓↓
2.       Cool Audio Magic Audio Editor Pro v10.0.4.588 (7.40mb) Download ↓↓
Serial: MAEP5943721
3.       Volumouse (117kb) Download ↓↓ 
 http://donottellalie.blogspot.com/2014/11/fl-studio-bangla-tutorial-tutorial-basic.html






3 comments:

  1. ধন্যবাদ তানভীর ভাই।

    ReplyDelete
  2. fl studio crac download korar lingta kaj korche na.... plz help

    ReplyDelete
  3. Top Wellness Guru is a health-related website, with continuous use of this you will find important tips to make your health even better, we have created this site with the help of some other helpers, all those helpful and especially faithful. We are able to share the solution of the health problems with the help of them, which is faced by you on daily basis; this site is completely honestly created. And the articles shared by us are also written in the correct manner, no errors have been found in these articles from us, and every knowledge shared with you have been prepared our special health experts. http://topwellnessguru.com

    ReplyDelete