ধ্বনি হোক অলংকৃত

বেশকিছু দিন পর আবারও স্বাগতম FL Studio ’ র ডিলে (Delay) টিউটোরিয়ালে। তার আগে বলে নেয়া দরকার যে ডিলে (Delay) কী? আপনারা জানেন যে D...

FL Studio Tutorial: Delay Tutorial



বেশকিছু দিন পর আবারও স্বাগতম FL Studioর ডিলে (Delay) টিউটোরিয়ালে। তার আগে বলে নেয়া দরকার যে ডিলে (Delay) কী?
আপনারা জানেন যে Delay মানে বিলম্ব বা দেরী। হ্যাঁ। ঠিক তাই। অনেক গানে দেখা যায় যে শিল্পী যে লাইন গাইছে, শেষ করা মাত্র ঐ লাইনই আবার গাওয়া হচ্ছে। অনেক ক্ষেত্রে লাইন শেষ না করেই আবার গাওয়া হয়। এটা একসাথেও হতে পারে আবার নিজে নিজেই হতে পারে। তো আপনি তো হোম মিউজিসিয়ান। এত লোক তো আপনার নেই। তাই ডিলে-এর কাজটা আপনার নিজেকেই করতে হবে। প্রায় সব গানের কিছু কিছু অংশে ডিলে করে। যেমন:  শ্রাবণের মেঘগুলো.........(আজ কেন মন এই জায়গায়)
এরকম আরো প্রচুর গান পাবেন। এখনও যদি ডিলে না বুঝে থাকেন তাহলে আমার সদ্য রেকর্ড করা গানটি শুনে আসুন তাহলে বুঝবেন। আমার খুব প্রিয় একটা গান। যখন মন খারাপ থাকে তখন ১৭ বার শুনলেই মনটা ভাল হয়ে যায়। কখনও বিরক্তি আসে না।
soundcloud.com/mehedee/ValoLageNa (PC User)
এবার আসুন ডিলে করা হয় কেন তা জানি।
আসলে গানের সৌন্দর্য বৃদ্ধির জন্য ডিলে করা হয়। আর তা পুরো গানের ক্ষেত্রে নয়। গানের কিছু কিছু অংশে। ডিলে করার জন্য আপনি আলাদা কোনো VST ব্যবহার করতে পারেন। তবে FL Studio-তে যে Fruity Delay 2 আছে তা দিয়েই আপনি সুন্দর করে ডিলে করতে পারেন। এরজন্য আপনাকে:
১। প্রথমেই Mixer চালু করতে হবে।
২। এরপর Fruity Delay 2 টা সেখানে  আনবেন।
৩। গানের ধরন অনুযায়ী Time সেট করবেন।
৪। এরপর মাউসের সাহায্যে যে জায়গাগুলোতে ডিলে করতে চান সেই জায়গাগুলো ঠিক করে সেভ করবেন।
বিস্তারিত ভিডিও টিউটোরিয়ালে পাবেন।


আজ আর নয়। কদিনের মধ্যে দিনাজপুর যেতে হবে। ২২ তারিখ থেকে ভার্সিটি লাইফ শুরু। দোয়া করবেন সবাই। আর এ অবস্থায় পারলে আমাকে যেকোনভাবে হোক দিনাজপুরে পৌঁছে দিন। অনেক খুশি হব। যাকগে। দোয়া করবেন যেন ঠিকঠাক দিনাজপুর পৌঁছাতে পারি।
টিউনটা খুব ছোট হয়ে গেল। ধন্যবাদ সবাইকে।

1 comment: