ধ্বনি হোক অলংকৃত

গত পর্বে আপনাদের শিখিয়েছিলাম কীভাবে প্যাটার্ণ তৈরি করে তা Playlist এ বাজাতে হয়। কিন্তু সেই প্যাটার্ণ তৈরি করা তো জানতে হবে। একটা ...

FL Studio Tutorial: Drum & Piano


গত পর্বে আপনাদের শিখিয়েছিলাম কীভাবে প্যাটার্ণ তৈরি করে তা Playlist এ বাজাতে হয়। কিন্তু সেই প্যাটার্ণ তৈরি করা তো জানতে হবে। একটা প্যাটার্ণে থাকবে, গানের ঐ লাইনে ব্যবহৃত সকল বাদ্যযন্ত্র ও তাদের বাজনা।
যেমন: পিয়ানো, ডার্ম, প্যাড, কর্ড ইত্যাদি। উফফ! আপনাদের অনেক কিছু শিখাতে হবে দেখছি। ভাবছি কী দিয়ে শুরু করা যায়। আচ্ছা পিয়ানো দিয়ে শুরু করা যাক। ধৈর্যহারা হবেন না। একদিনে কেউই শিখতে পারবে না এটি। আমি নিজেই মুটামুটি ২/৩ বছর ধরে পড়ে থেকে আজ আপনাদের টিউটোরিয়াল লিখছি। তাহলে আপনারা একদিনে কীভাবে শিখবেন।
আর একটা কথা। যাই শিখুন, প্র্যাকটিস করুন। FL Studio'র এলাকাটা চিনে রাখুন। পরবর্তীতে এটা খুবই দরকার হবে।
যাইহোক চলুন।
আপনার কি সা-রে-গা-মা সম্পর্কে কোনো ধারণা আছে? নেই? তাহলে আপনার একটু বুঝতে কষ্ট হবে।
ব্যাপার না। আমি আছি কী করতে?

    প্রথমে FL Studio সফটওয়্যারটি ওপেন করুন।
    • Ctrl+F8 অথবা মাউসের চাকাতে ক্লিক করুন।

    • এখন যেসমস্ত বাদ্যযন্ত্র দেখতে পাবেন সেখানে All থেকে FL Keys টেনে নিয়ে এসে FL Studio'র মাঠে ছাড়ুন। (FPC এর ব্যাপারটা পরে বলছি) 
    • এবার Z থেকে বাজানো শুরু করুন আর বলতে থাকুন।
    সারি ১ (বেশ মোটা শব্দ):  সা(Z)-রে(X)-গা(C)-মা(V)-পা(B)-ধা(N)-নি(M)-সা(,)

    অথবা আপনি Q থেকেও বাজাতে পারেন।

    সারি ২ (বেশ চিকন শব্দ):  সা(Q)-রে(W)-গা(E)-মা(R)-পা(T)-ধা(Y)-নি(U)-সা(I)

    এখন বলুন তো?
    সা(,) আর সা(Q) এর মধ্যে পার্থক্য কী? দুটো সুইচই বাজিয়ে দেখতে পারেন। একইরকম স্বর আসবে।
    তার মানে হলো স্থান সংকুলান না হওয়াতে লাইন দুটি ভেঙে সাজানো হয়েছে। তারমানে মূল ছকটা এরকম হবে।

    Z-X-C-V-B-N-M- (,বাQ) - (.বাW) - (/বাE)-R-T-Y-U-I-O-P-[-]

    তারমানে হলো (Q) এর কম্পাঙ্ক (Z) এর দ্বিগুণ। আবার (I) এর কম্পাঙ্ক (Q) এর দ্বিগুণ। কারণ দুটোই হলো 'সা'। কম্পাঙ্ক মানে হলো তীক্ষ্ণতা।
    ড্রামের মিউজিক তৈরি করা তো কোনো ব্যাপার না। পিয়ানোটাই মূল। কারণ, একটা গানে বিভিন্ন মিউজিক বাজাতে হয়।
    গানে গানে শুরু করি।

    আচ্ছা, ঐ গানটা শুনেছেন না? "তোমার বাড়ির রঙের মেলায় দেখেছিলাম বায়োস্কোপ, বায়োস্কোপের নেশা আমায় ছাড়েনা।" এই গানটা দিয়ে আমরা পিয়ানো বাজানো শিখব। প্রথমে সহজ সহজ গান দিয়েই শুরু করছি।
    আচ্ছা একটু এভাবে ভেঙে ভেঙে বাজান তো। Q থেকে শুরু করবেন।

    সারণী 1:

    তোমারবাড়িররংএরমেলায়
    QQERTRER
    দেখেছিলা-আমবায়োসকো-ও
    YYT7-YTRT-RE
    বায়োসকোপেরনেশামায়
    ERYTREWQ
    ছা-ড়েনা





    W-RE






    আসলে মূলত একটা গানের সুর আমরা এভাবেই তুলি। আপনার প্রথম প্রথম শিখতে সমস্যা হবে। তবে একবার শিখতে পারলে আর কোনো বাঁধাই থাকবেনা।
    নিন। এটা ঝটপট Pattern1 এ তোলা যাক। তুলবেন কীভাবে? আসুন তোলার আগে একটা ড্রাম সিলেক্ট করা যাক।

    • Ctrl+F8 বা মাউসের চাকাতে ক্লিক করুন।
    • অনেকগুলো বাদ্যযন্ত্র থেকে FPC টেনে নিয়ে ছেড়ে দিন FL-এর ময়দানে।  (আগের মতো করে)
    • উপরে ডানদিকে লক্ষ করুন। Midi Loop এর ডান পাশে Fpc Polka 10 আছে। আর তার ডান পাশেই আছে নিচের দিকে তীরচিহ্ন। সেখানে ক্লিক করুন।
    • Jazz Loops থেকে Fpc 6-8 Groove01.  সাবধানে করবেন নতুবা অন্য কোনোটির হাজার অপশন আপনার সামনে উন্মুক্ত হবে।

    • Fpc 6-8 Groove01  এর দুইপাশে দুইটি তীর চিহ্ন আছে। এটা পরিবর্তন করে সুবিধামতো গানের তাল ঠিক করা যায়। এই গানের জন্য মুটামুটি এই তালটাই ঠিক আছে। তবে এরকম আরো বেশ কয়েকটা পাবেন।
    • স্পেসবারে চাপদিন। এত দ্রুত বাজছে কেন? হুমম। এবার এটা ঠিক করতে হবে।
    • উপরে দেখুন, ডিজিটাল ঘড়ির মতো অংশের নিচে TEMPO লেখা আছে। সাধারণত, প্রথম অবস্থায় সেখানে 130 লেখা থাকে। এর নিচে দিলে ধীরে ধীরে স্লো হয়ে যাবে। আর উপরে দিলে ধীরে ধীরে ফাস্ট হবে। তবে একদম বেশি দেবেন না। মটরসাইকেলের মতো শব্দ হবে। (দিয়েই দেখুন)। আপনি মাউস দিয়ে ক্লিক না করে শুধু সংখ্যাটার উপর মাউস রেখে মাউসের চাকা ঘুরিয়ে নিচের দিকে নিয়ে গিয়ে 90 এ রাখুন। এটা আরেকভাবেও করতে পারবেন। সংখ্যার উপর মাউস দিয়ে ক্লিক করে ধরে রেখে মাউসটা নিচে উপরে করুন। তাহলেই বুঝতে পারবেন।
    • আর একদম ডানপাশে দেখুন উল্টো U আর লেখা আছে SNAP, ওখানে ক্লিক করুন। এসব তালের ক্ষেত্র 3 বা তিনের গুণিতক যেকোন একটা Steps/Beats  সিলেক্ট করবেন। যেমনঃ 1/3 Beat, 1/6 Beat, 1/3 Step, 1/6 Step.  বিষয়টা বুঝিয়ে বলছি।
    • প্যাটার্ণে যে FL Keys  লেখা আছে তার উপর মাউস রেখে ডান বাটন ক্লিক করুন। Piano Roll এ ক্লিক করুন। একটা পর্দা ওপেন হবে। উপরে বামপাশে Abc লেখার ডানে যে কালো বার আছে ওখানে মাউস রেখে উপর-নীচ করলে Zoom বাড়বে কমবে। জুম একটু কমান যাতে কালো বারে 1.2.3  পর্যন্ত দেখা যায়।
    • এখন যদি আপনি SNAP থেকে Bar সিলেক্ট করেন, তাহলে দেখবেন যে 1 থেকে 2 পর্যন্ত জায়গায় আপনি মাউস দিয়ে ক্লিক করে একটার বেশি নোট বসাতে পারবেন না। আর যদি Beat সিলেক্ট করেন তাহলে দেখবেন 1 থেকে 2 পর্যন্ত জায়গায় আপনি 4 টা নোট স্থাপন করতে পারবেন। যতই উপরে উঠবেন ততই বেশি নোট স্থাপন করতে পারবেন। তো আমরা 1/6 Beat সিলেক্ট করব।
    • যেহেতু Piano Roll  ওপেন আছে তো আছে তো আমরা এখনই এখানে FL Keys এর নোটগুলো তুলব। স্পেসবারে চাপ দিন। ড্রাম বাজছে তো? ওকে। এবার নোটগুলো কিভাবে বসাবেন বলছি। সারণী 1 এর দিকে তাকান। ঐ আটটা নোট আপনাকে Piano Roll এর এই 1 থেকে 2 এর মধ্যে বসাতে হবে। চেষ্টা করুন তো।
    • প্রথম দুইটা নোট অর্থাৎ Q Q চাপ দিলে দেখবেন যে বামপাশে C5 জ্বলজ্বল করছে। সুতরাং আপনাকে এই নোট দুটোই বসাতে হবে।
    • ভালভাবে লক্ষ করুন। 1 থেকে 2 পর্যন্ত যে চারটা ভাগ আছে তার মধ্যেও আবার 6 টা ভাগ আছে। সেই 6 ভাগের প্রথম দুইটা জুড়ে প্রথম নোট (Q),  আর বাকী চারটা জুড়ে সেকেন্ড নোট (Q) বসান। নোটটার দৈর্ঘ্য বাড়াতে ডানপাশে মাউস রেখে ড্রাগ করে টান দিন। একই ভাবে রঙের মেলায় পর্যন্ত বসান।
    • এখন ভাবছেন যে রঙের মেলায় তো আসলাম। এখন কী বায়োস্কোপ দেখার জন্য নতুন করে আবার প্যাটার্ণ তৈরি করতে হবে? আবার সেই ড্রাম.....হাঙ্কিপাঙ্কি ধুর!
    কিন্তু না। আপনাকে নতুন করে আর কিছুই করতে হবে না। বলেছিলাম না যে FL Studio’র সুবিধা অনেক।
    • Pattern1 এর পাশে যে নিচের দিকে তীর চিহ্ন আছে সেখানে ক্লিক করুন। দেখবেন Clone নামের অপশন পাবেন। সেখানে ক্লিক করুন। দেখুন। একদম হুবহু Pattern1 এর মতো Pattern2 চলে এসেছে। এখন আপনার কাজ শুধু FL Keys এর Piano Roll ওপেন করে শুধু নোটগুলো পরিবর্তন করা। সেই আগের মতোই। শুধু “ছি-লা-আম (T-7-Y)” “কো-ও-প (T-R-E)” এসব ক্ষেত্রে প্রত্যেকটা নোট 6 ঘরের দুই ঘর জুড়ে করবেন।
    এখন বায়োস্কোপের নেশা না ছাড়া পর্যন্ত আরো দুইটা প্যাটার্ণ আপনারা তৈরি করুন। আর “ছাড়েনা’’ এর “ছা(W)” শুরু হবে প্রথম 6 ঘরের ৫ম ও ৬ষ্ঠ ঘর মিলে। না পারলে একটু ভিডিওটা দেখুন। বুঝতে পারবেন
    আর আপনাদের সুবিধার্থে আমি প্রজেক্ট ফাইলটা তৈরি করে রেখেছি।

    আজ আর বেশি বকবক করব না। আজকের মতো এতটুকুই। কী ভাবছেন? নির্লজ্জটা আজকে তার কোনো গান দিলো না? কি যে বলেন! অবশ্যই দেবো। আপনারা শুনুন বা না শুনুন।
    কুমার বিশ্বজিৎ-এর ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ শুনুন আমার এই বিখ্যাত কর্কশ গলায়। যারা ইতোমধ্যেই ফেসবুকে আমার পোস্টটা দেখেছেন তারা হয়তো শুনেছেন। তো যারা শোনেন নি। তাদের জন্য। আর কোনো সমস্যা হলে অবশ্যই জানাবেন।
    আর হ্যাঁ ফেসবুকে FL Studio’র গ্রুপ খুলেছি। আপনারা চাইলে Join করতে পারেন। Latest Update সেখানেই পাবেন।

    ফেসবুকে আমি:
    https://www.facebook.com/Paakhy
    গ্রুপ লিংক : 
    https://www.facebook.com/groups/FLStudioTutorial

    ----

    4 comments:

    1. "Tomar Barir Ronger Melay,
      Tore Putuler Moto Kore Sajiye"- ডাউনলোড লিংকে কাজ করে না

      ReplyDelete
    2. I love the post because i got everything which i wanted. Thanks again! Supplement Doctor suggest most advanced and latest Health & Wellness Products Daily Basis. Everyone Collects more info about their favorite Supplements. https://supplement-doctor.com/

      ReplyDelete
    3. Hello, I am Prithvika malhotra thank you for this informative post. That is a great job. Wish you more success.Thank you so much and for you all the best. Takes Down
      123movies

      ReplyDelete
    4. Opti Farms Keto supports healthy immunity and drives to reduce overweight size
      of the body by eliminating bad cholesterol level. It improves ketosis that restricts
      fat accumulation inside the body and makes best utilized as energy boost. The supplement
      is one of the best selling product over the internet that makes you slim and stylish
      Opti Farms Keto

      ReplyDelete