ধ্বনি হোক অলংকৃত

কেমন আছেন সবাই? নিয়ে এলাম ছয় নম্বর টিউটোরিয়ালটি। গতপর্বে অনেকেই পিয়ানো বাজানোর নিয়ম জেনেছেন। অনেকে পেরেছেন অনেকে পারেন নি...

FL Studio Tutorial: Create Music Without Learning Piano in Bangla, Find Out Notes Easily


কেমন আছেন সবাই? নিয়ে এলাম ছয় নম্বর টিউটোরিয়ালটি। গতপর্বে অনেকেই পিয়ানো বাজানোর নিয়ম জেনেছেন। অনেকে পেরেছেন অনেকে পারেন নি। যারা পারছেন না আজকের টিউটোরিয়ালটা মূলত তাদের জন্য। খুব সংক্ষেপে লিখব আজ। শুরু করি তাহলে।

  • FL Studio ওপেন করুন।  
  • View মেনু থেকে Plugin picker-এ যান  
  • Newtone খুঁজে বের করুন ড্রাগ করে এনে ছেড়ে দিন। 
  • এবার নিজের খালি গলায় রেকর্ড করা কোনো লাইন বা যেকোন অডিও ফাইল তাতে এনে ছেড়ে দিন।Processing হবে। 
  • এরপর দেখুন অনেকগুলো নোট চলে এসেছে। 
  • এবার দেখুন Newtone এর উপরে দুইটা জায়গায় চারটা চারটা করে অপশন আছে। 
  • ডানপাশের প্রথম সিঁড়ির মতো চিহ্নে ক্লিক করুন। দেখবেন Pattern1 Sampler এর ঘরে নোটগুলো চলে এসেছে। 
  • এবার Sampler-এর উপর মাউস রেখে মাউসের ডান বাটনে ক্লিক করুন। 
  • Replace থেকে যেকোনো একটা বাজানোর মতো বাদ্যযন্ত্র যেমন FL Keys, Sytrus, Harmless Harmor ইত্যাদির যেকোন একটা সিলেক্ট করুন। 
  • Spacebar-এ চাপ দিয়ে শুনুন।
ভোকালে নয়েজ থাকলে তার জন্যও কিছু বাড়তি নোট থাকবে। সেগুলো আপনাকে Piano Roll থেকে নিজে নিজে বুঝে সম্পাদন করতে হবে। তালের সাথে মিল করে নোটগুলো ডানে বামে সরিয়ে সঠিক জায়গায় স্থাপন করুন। দেখবেন মিউজিক তৈরি হয়ে গেছে। মাইক্রোফোনটা যত উন্নতমানের হবে নয়েজ তত কম হবে আর নোটগুলোর সঠিকতাও বেশি হবে। তারপরও শুনে গানের সুরের সাথে মেলাবেন আর কাজ করবেন।
এখন ভাবছেন এই টিউটোরিয়ালটা আগে দিলেই পারতাম। শুধু শুধু আপনাদের দিয়ে পিয়ানো বাজানোর প্র্যাকটিস করালাম। শুনুন। আগে শিখবেন। তারপর সেটাকে সংক্ষেপ করার উপায় খুঁজবেন।
বিলস গেটস না কে যেন ঠিক মনে নেই একটা কথা বলেছিলেন,যখন আমি খুবই সমস্যায় পড়ি তখন সেটা সমাধানের জন্য অলস লোক খুঁজি, কারণ, একজন অলস লোক সবসময়ই চাইবে কাজটা কীভাবে সহজে করা যায় যাইহোক আপনারা আগে শিখুন তারপর অলস হোন। J
Screenshot দিতে পারলাম না তাই আপনাদের সুবিধার্থে দুই ঘন্টা ধরে আপলোড করে একটা ভিডিও টিউটোরিয়াল দিলাম। আমার এখানে স্পীড জানেনই তো।


আজ আর বেশি কিছু লিখব না। প্র্যাকটিস করতে থাকুন। আপনাদের দরকারি বিষয়গুলোর সাথে আগে পরিচয় করিয়ে দিচ্ছি। এগুলো শেষ হলে আমরা পুরো একটা করে গান কমপ্লিট করব। আর কোনো সমস্যা থাকলে ফেসবুকে জানান।
ধন্যবাদ সবাইকে।


ফেসবুকে আমি:
https://www.facebook.com/Paakhy
গ্রুপ লিংক :
https://www.facebook.com/groups/FLStudioTutorial

[[বিঃদ্রঃ ধর্মীয়ভাবে সঙ্গীত নিয়ে কিছু বিতর্ক আছে। তবে বেশিরভাগ দলিল অনুযায়ী ইসলামে বাদ্যযন্ত্র হারাম। তাই সঙ্গীতও হারাম। কারণ, তৎকালীন আরবসমাজে সঙ্গীত, মদ-জুয়া ও নারী এই তিনটি জিনিসই মানুষকে ধর্ম থেকে দুরে নিয়ে যেত। তাই অশ্লীল, খারাপ বা উত্তেজক কোনো গান শ্রবণ করবেন না। সত্য, সুন্দর ও পবিত্র গান শুনুন। আর খেয়াল রাখবেন যেন সঙ্গীত আপনাকে কোনোভাবেই যেন ধর্ম থেকে দূরে নিয়ে না যায়। অবসর সময়েই কেবলমাত্র শিক্ষার জন্যই আমার পোস্টটি। এর দ্বারা কোনো পাপকাজ সংঘটিত হলে তার দায়-দায়িত্ব সম্পূর্ণ আপনার। তাই নিজ দায়িত্বে সফটওয়্যারগুলো ব্যবহার করুন।]]

----

2 comments: